Tuesday, November 28, 2017

লিনাক্স নাকি গনু/লিনাক্স? এবং সামান্য আলোচনা

লিনাক্স নিয়ে (গনু+লিনাক্স) মোটামুটি প্রাথমিক ধারণা সম্ভবত আমি লিখে ফেলেছি। যে সকল বন্ধুগণ সবেমাত্র গনু/লিনাক্স ব্যবহার করা শুরু করেছেন বা শুরু করতে চাচ্ছেন তারা যদি আমার লেখাগুলি পড়ে থাকেন তাহলে নিশ্চই খানিকটা উপকার পাবেন। আমি যতটা সম্ভব বাস্তবিক দিকগুলি নিয়েই লিখেছি, বাস্তবিক দিক বলতে এর ব্যবহার কে বুঝাচ্ছি। একটি কথা বারবার বলি, মনে হয় বলাটাই উচিৎ তা হল , লিনাক্স কোন অপারেটিং সিস্টেম নয়। এটা হল অপারেটিং সিস্টেমের কার্নেল। আপনি একে অপারেটিং সিস্টেমের প্রাণ/হৃদপিন্ড...... যা খুশি বলতে পারেন। তবে একে অপারেটিং সিস্টেম বললে সম্ভবত এই মুক্তসোর্স অপারেটিং সিস্টেমের ধারা কে অব্যাহত রাখার জন্য যে হার না মানা যোদ্ধা নিরলস শ্রম দিয়ে যাচ্ছেন সেই রিচার্ড স্টলম্যান কে ছোট করা হয়। ইউনিক্স অপারেটিং সিস্টেম যখন তার উন্মুক্ত সোর্সকোড প্রথা বাতিল করে ফেলল, তখন এমআইটি (MIT) এর আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ল্যাবে কাজ করা তরুণ প্রোগ্রামার ঘোষণা করলেন এক নতুন প্রকল্পের। গনু ,নট ইউনিক্স (GNU, not Unix) , অর্থাৎ ইউনিক্স ইউনিক্সের আদলে গড়া নতুন অপারেটিং সিস্টেমের, সেই প্রজেক্টের নাম দিলেন গনু(GNU)।
অপারেটিং সিস্টেম আসলে একটি কারখানার মত, আর সফ্টয়্যার হল সেই কারখানার যন্ত্রপাতি এবং লোকবল। এজন্য স্টলম্যান প্রতিষ্ঠা করলেন "ফ্রী সফ্টয়্যার ফাউন্ডেশন", এটা বিনামূল্যের "ফ্রী" নয় (তবে বর্তমানে প্রায় সবই বিনামূল্যে, যেমন: LibreOffice, VLC Player, Mozila Firefox etc.) , এই "ফ্রী" হল "ফ্রীডম", স্বাধীনতা।  ব্যবহারকারী ইচ্ছেমত তার সফ্টয়্যার নিয়ে কাজ করতে পারেন। তিনি চাইলে সোর্সকোড পরিবর্তন এবং পরিবর্ধন করতে পারেন। একজন শিক্ষার্থীর জন্য আদর্শ প্ল্যাটফর্ম (কাজ করার জায়গা)।

তবে লিনাক্স নামটি বেশ স্মার্ট হওয়ায় আর গনু/লিনাক্স নামটি দীর্ঘ হওয়ায় মানুষ সম্ভবত লিনাক্স নামটিই বেছে নিয়েছে।
আপনি আসলে কি অপারেটিং সিস্টেম চালাচ্ছেন তা দেখতে চাইলে কমান্ড লাইনে uname --operating-system লিখে এন্টার_কী চেপে দেখে নিতে পারেন।

যাহোক, এপ্রসঙ্গ আর বাড়াতে চাই না। আপনি যা খুশি বলবেন আপনার একান্ত ব্যাক্তিগত ব্যাপার , তবে দেশের ভালোর জন্য গনু হোক বা লিনাক্স হোক অথবা গনু/লিনাক্স ই হোক , ব্যবহার করুণ, এটা উন্মুক্ত, সবার জন্য।

লিনাক্স কার্নেল টি লিখেছেন (প্রোগ্রামিং) লিনাস/লিনুস তোরভাল্দ্স , আর একজন মহান মানুষ। তবে রিচার্ড স্টলম্যান বা লিনুস তোরভাল্দসের কাছেই সব কৃতিত্ব যায় না আর তারা সেটা চান ও না। হাজার হাজার প্রোগ্রামারের
মিলিত শক্তি হল আজকের এই গনু/লিনাক্স অপারেটিং সিস্টেম। এর অগ্রযাত্রা দ্রুততার সাথে হচ্ছে। থেমে থাকার তো প্রশ্লই আসে না। যারা এখনো উইন্ডোজ চৌর্যবৃত্তির মাধ্যমে চালাচ্ছেন তাদের উচিৎ অন্তত লিনাক্সের শক্তিটা চেখে দেখা। লাভ-ক্ষতি আপনারই।

আমি নিজে ব্যবহার করি, (কম্পিউটার সাইন্সের ছাত্র নই, আর কোন প্রযুক্তিবিদও নই), যা যা দরকার সবই পেয়েছি।  তার থেকেও বেশি কিছু।

এটি তৈরীই হয়েছে নিজে শেখার জন্য। গনু/লিনাক্স শিখতে কোন টিউটর এর দরকার নেই কারণ এর সব সফ্ট্যার ব্যবহারের পদ্ধতি বলে দেওয়া আছে।)  আর রয়েছে শক্তিশালী কমিউনিটি (সম্প্রদায়)। সকল সমস্যার সমাধান নেট(ইন্টারনেট) ঘাটলেই পেয়ে যাবেন।

আর কমান্ড লাইনে ম্যান লিখে স্পেস দিয়ে প্রোগ্রামের নাম লিখে এন্টার চাপলেই সব তথ্য হাজির হবে।
এখুনি চেষ্টা করুন, man bash লিখে এন্টার চাপুন। আপনার টার্মিলালের সমস্ত তথ্যই পেয়ে যাবেন।

man হল manual এর সংক্ষিপ্ত রূপ।


আমি ফেসবুক চালাই না, তাই কোন প্রয়োজনে আমার সাথে যোগাযোগ করতে চাইলে (s.samrat22@gmail.com) আর টুইটার এ @samrat221

সর্বোপরি শুভকামনা রইল সবার প্রতি।

No comments:

Post a Comment

Simple Screen Recorder এবং ফেসবুকে স্ক্রিন শেয়ারিং এর Black Screen সমস্যার সমাধান

 লিনাক্স নির্ভর অপারেটিং সিস্টেমে GNOME Interface ব্যবহারকারীদের কেউ কেউ ফেসবুকের ভিডিও কলে স্ক্রিন শেয়ারিং অপশনে কিংবা সিম্পল স্ক্রিন রেকর্...